নাগরিক-সেবার তথ্য সারণি
সেবা প্রদানকারী অফিসের নাম : উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়
ক্রমিক নং |
সেবার নাম |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা / কর্মচারী |
সংক্ষিপ্ত সেবা প্রদান পদ্ধতি |
সেবা প্রাপ্তির প্রয়োজনীয় সময় ও খরচ |
সংশ্লিষ্ট আইন-কানুন / বিধি-বিধান/ নীতিমালা |
নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা |
---|---|---|---|---|---|---|
ক |
খ |
গ |
ঘ |
ঙ |
চ |
ছ |
০১ |
বহিঃ বিভাগীয় চিকিৎসা সেবা |
১. বহি: বিভাগীয় চিকিৎসক ২. বিশেষজ্ঞ চিকিৎসক ৩. নার্স
|
বহি: বিভাগে রোগী আসার পর তার নাম রেজিস্টারে লিপিবদ্ধ করা হয়। অত:পর রোগীর সমস্যা সাধারণ হলে বহি:বিভাগীয় চিকিৎসক চিকিৎসা প্রদান করে ঔষধ দিয়ে ছেড়ে দেন। আর রোগীর সমস্যা বেশী হলে পরীক্ষার জন্য প্রেরণ করেন। পরীক্ষার রিপোর্ট যাচাই করে চিকিৎসা প্রদান সম্ভব হলে চিকিৎসা প্রদান করেন অন্যথায় একই হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকের নিকট প্রেরণ করেন। বিশেষজ্ঞ চিকিৎসক রোগীর বক্তব্য শুনে এবং পরীক্ষার রিপোর্ট দেখে চিকিৎসা দেয়া সম্ভব হলে চিকিৎসা প্রদান করে ছেড়ে দেন। আর অবস্থা জটিল হলে ভর্তির পরামর্শ দেন। আর উক্ত হাসপাতালে চিকিৎসা প্রদান সম্ভব না হলে উন্নত চিকিৎসালয়ে রেফার করেন। |
৩০ মিনিট থেকে ২/৩দিন; বহি:র্বিভাগ ফি- ৩টাকা ভর্তি ফি- ৫ টাকা এক্স রে এবং অন্যান্য পরীক্ষা-নিরীক্ষার ফি সরকারি বিধি মোতাবেক |
স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার ৩০/৯/২০০৯ তারিখের প্রজ্ঞাপন |
সিভিল সার্জন
|
০২ |
অন্তঃবিভাগীয় চিকিৎসা সেবা |
চিকিৎসক, নার্স, ওয়ার্ডবয়, আয়া এবং সুইপার |
বহি:বিভাগ বা জরুরি বিভাগের মাধ্যমে রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়। ভর্তির পর অবস্থা জটিল হলে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করা হয়। পরীক্ষার রিপোর্ট প্রাপ্তির পর তা যাচাই করা হয়। যাচাই অন্তে অবস্থা নিয়ন্ত্রণাধীন হলে চিকিৎসা দিয়ে সুস্থ করা হয়। আর অবস্থা জটিল হলে উন্নত চিকিৎসার জন্য উন্নত চিকিৎসালয়ে রেফার করা হয়।
|
৩০ মিনিট থেকে ২/৩দিন; এক্স রে এবং অন্যান্য পরীক্ষা-নিরীক্ষার ফি সরকারি বিধি মোতাবেক |
স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার ৩০/৯/২০০৯ তারিখের প্রজ্ঞাপন |
সিভিল সার্জন |
০৩ |
জরুরি চিকিৎসা সেবা |
চিকিৎসক, নার্স, ওয়ার্ড বয় এবং আয়া |
জরুরি চিকিৎসার জন্য রোগী হাসপাতালের জরুরি বিভাগে আসলে তাকে তাৎক্ষণিক চিকিৎসা প্রদান করে ফাস্ট এইড দিয়ে ছেড়ে দেয়া হয়। আর অবস্থা জটিল হলে প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা করা হয়। রিপোর্ট যাচাই করে অবস্থা জটিল না হলে চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়। যদি অবস্থা আরও জটিল হয় তাহলে রোগীকে ভর্তি করে অন্ত:বিভাগীয় চিকিৎসার ন্যায় সেবা প্রদান করা হয়। আর অন্ত:বিভাগে চিকিৎসা প্রদান সম্ভব না হলে জরুরি বিভাগ থেকেই সরাসরি উন্নত চিকিৎসার জন্য রেফার করা হয়। |
30 মিনিট থেকে ২ ঘণ্টা; বহির্বিভাগ ফি ৩/- টাকা, ভর্তি ফি ৫/- টাকা এক্স-রে এবং অন্যান্য পরীক্ষা নিরীক্ষার ফি সরকারি বিধি মোতাবেক |
স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার ৩০/৯/২০০৯ তারিখের প্রজ্ঞাপন |
সিভিল সার্জন |
০৪ |
ঔষধ সরবরাহ |
ফার্মাসিস্ট |
রোগী বহি:বিভাগে চিকিৎসা নিতে আসলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থাপত্র নেন এবং ডিসপেনসারি থেকে প্রয়োজনীয় ঔষধ নিয়ে বাড়ি চলে যান। আর অন্ত:বিভাগে ভর্তি হলে সরবরাহ থাকা সাপেক্ষে ভর্তিকৃত রোগী হাসপাতাল থেকে ঔষধ পেয়ে থাকেন।
|
৩০ মিনিট থেকে ১ দিন; সরকারি কোন খরচ নাই |
জাতীয় ঔষধ নীতিমালা, ২০০৫ |
সিভিল সার্জন
|
০৫ |
সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) |
স্বাস্থ্য সহকারী/ স্বাস্থ্য পরিদর্শক |
ইপিআই কর্মসূচি বাস্তবায়নের জন্য জাতীয় প্রচার মাধ্যম ও আন্ত:ব্যক্তিক যোগাযোগের মাধ্যমে ব্যাপক প্রচার করা হয়। নির্ধারিত দিনে টিকাদান কেন্দ্রে অথবা হাসপাতালে ০-১১ মাস বয়সী শিশুদের নিয়ে আসতে হয়। অত:পর কর্মসূচি অনুযায়ী (প্রাপ্যতা অনুযায়ী) যক্ষ্মা, ডিপথেরিয়া, ধনুষ্টংকার, হুপিংকাশি, , হেপাটাইটিস বি, হিমো-ইনফ্লুয়েঞ্জা বি,পোলিও , পিসিভি, হাম ও রুরেলা এই ১০ টি রোগের প্রতিষেধক টিকা প্রয়োগ করা হয়। টিকা প্রদানের পর নতুনদের পরবর্তী টিকাদানের তারিখ উল্লেখ করে টিকাদান কার্ড দেয়া হয় এবং পুরাতনদের কার্ডে পরবর্তী টিকাদানের তারিখ উল্লেখ করা হয়। ১৫-৪৯ বছরের মহিলাদের সিডিউল অনুযায়ী ৫ ডোজ টিডি টিকা প্রদান করা হয়। |
তাৎক্ষণিকভাবে (৫-১০ মিনিট প্রতিজন); সরকারি কোন খরচ নাই |
ইপিআই গাইড লাইন, ১৯৮৯ |
সিভিল সার্জন |
০৬ |
অসুস্থ শিশুর সমন্বিত চিকিৎসা ব্যবস্থাপনা (ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট অব চাইল্ডহুড ইলনেস) |
চিকিৎসক, নার্স, সাব এসিসটেন্ট কমিউনিটি মেডিকেল অফিসার (এসএসিএমও) |
০-৫ বছরের সকল শিশুকে আইএমসিআই কর্নারে এসে নাম নিবন্ধন করতে হয়। অত:পর বহি:বিভাগীয় চিকিৎসা সেবার ন্যায় চিকিৎসা সেবা প্রদান করা হয়ে থাকে। তবে এ কর্নারে চিকিৎসা সেবা প্রদানের ক্ষেত্রে কিছু রোগের ব্যাপারে বিশেষ গুরুত্ব দেয়া হয়। যেমন এআরআই, ডায়ারিয়া, অপুষ্টি, কানপাকা, জ্বর ইত্যাদি। |
৩০ মিনিট থেকে ২/৩দিন; সরকারি কোন খরচ নাই
|
আইএমসিআই চিকিৎসা গাইড লাইন, ২০০০ |
সিভিল সার্জন |
০৭ |
প্রজনন স্বাস্থ্য ও গর্ভাবস্থা পরিচর্যা |
চিকিৎসক,মিডওয়াইফ ও নার্স |
১৫ -৪৯ বছর বয়সী সন্তান ধারণক্ষম মহিলা এবং কিশোর-কিশোরী হাসপাতালের বহি:বিভাগে প্রজনন সংক্রান্ত চিকিৎসা সেবা নিতে আসলে তাদের নাম রেজিস্টারে লিপিবদ্ধ করা হয়। অত:পর প্রয়োজনীয় চিকিৎসা এবং পরামর্শ প্রদান করা হয়। প্রয়োজনে উন্নত চিকিৎসার জন্য রেফার করা হয়। |
৩০ মিনিট থেকে ২/৩ দিন (প্রায়); বিনামূল্যে
|
প্রজনন স্বাস্থ্য চিকিৎসা গাইড লাইন, ২০০০ |
সিভিল সার্জন |
০৮ |
জরুরি প্রসূতি সেবা |
চিকিৎসক,মিডওয়াইফ ও নার্স |
গর্ভবতী মা হাসপাতালে জরুরি চিকিৎসা সেবা নিতে আসলে দ্রুততার সাথে তার চিকিৎসা সেবা নিশ্চিত করাসহ প্রয়োজনীয় ব্যবস্থা করা হয় (স্বাভাবিক প্রসব অথবা সিজারিয়ান অপারেশন)। |
১ দিন ( প্রায়); বিনামূল্যে |
জরুরি প্রসুতি সেবা গাইড লাইল-১৯৯৮ |
সিভিল সার্জন |
০৯ |
দুর্যোগ উত্তর উদ্ভুত স্বাস্থ্য সমস্যায় স্বাস্থ্য সেবা প্রদান |
চিকিৎসক, নার্স, এসএসিএমও , মাঠ কর্মী |
দুর্যোগ উত্তর উদ্বূত স্বাস্থ্য সমস্যা যেমন আঘাত পাওয়া, পানিতে ডুবে যাওয়া, সাপে কাটা, ডায়রিয়া, নিউমোনিয়া ও অন্যান্য স্বাস্থ্য সমস্যার চিকিৎসা দেয়া। দুর্যোগ উত্তর উদ্বূত স্বাস্থ্য সমস্যার সেবা দেয়া জন্য সংশ্লিষ্ট এলাকায় স্যাটেলাইট ক্যাম্প বা স্বাস্থ্য কেন্দ্র থেকে সেবা প্রদান করা হয়। অবস্থা জটিল হলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করা হয়।
|
তাৎক্ষণিকভাবে; এক্স রে এবং অন্যান্য পরীক্ষা-নিরীক্ষার ফি –সরকারি বিধি মোতাবেক |
দুর্যোগ ব্যবস্থাপনা আইন,২০১২ |
সিভিল সার্জন |
১০ |
মোবাইল স্বাস্থ্য সেবা প্রদান
|
চিকিৎসক
|
মোবাইল স্বাস্থ্য সেবাটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং সকল জেলা সদর হাসপাতাল থেকে প্রদান করা হয়। একটি নির্ধারিত মোবাইল নম্বরে ২৪ ঘণ্টা ফোন করে এ সেবা গ্রহণ করা যায়। একজন মেডিকেল অফিসার ফোনের অপর প্র্রান্ত থেকে রোগীর বক্তব্য/সমস্যা শুনে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে থাকেন। |
প্রতিদিন ২৪ ঘন্টা; সরকারি কোন খরচ নাই |
মোবাইল স্বাস্থ্য সেবা নীতিমালা-২০০৯ |
সিভিল সার্জন |
১১ |
অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ করা |
বহি: বিভাগীয় চিকিৎসক, বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স
|
বহি: বিভাগে রোগী আসার পর তার নাম রেজিস্টারে লিপিবদ্ধ করা হয়। সেখান থেকে রোগীকে এনসিডি (নন কন্টামিনেটেড ডিজিজ) কর্নারে পাঠানো হয়। অত:পর রোগীর সমস্যা সাধারণ হলে বহি:বিভাগীয় চিকিৎসক, চিকিকৎসা প্রদান করে ঔষধ দিয়ে ছেড়ে দেন। আর রোগীর সমস্যা বেশী হলে পরীক্ষার জন্য প্রেরণ করেন। পরীক্ষার রিপোর্ট যাচাই করে চিকিৎসা প্রদান সম্ভব হলে চিকিৎসা প্রদান করেন অন্যথায় একই হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকের নিকট প্রেরণ করেন। বিশেষজ্ঞ চিকিৎসক রোগীর বক্তব্য শুনে এবং পরীক্ষার রিপোর্ট দেখে চিকিৎসা দেয়া সম্ভব হলে চিকিৎসা প্রদান করে ছেড়ে দেন। আর অবস্থা জটিল হলে ভর্তির পরামর্শ দেন। আর উক্ত হাসপাতালে চিকিৎসা প্রদান সম্ভব না হলে উন্নত চিকিৎসালয়ে রেফার করবেন। |
৩০ মিনিট থেকে ২/৩দিন; বহি:র্বিভাগ ফি-৩ টাকা ভর্তি ফি-৫ টাকা এক্স রে এবং অন্যান্য পরীক্ষা-নিরীক্ষার ফি –সরকারি বিধিমোতাবেক
|
অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি ২০১০ |
সিভিল সার্জন |
১২ |
স্বাস্থ্যকর আচরণে অভ্যস্থ করা এবং স্বাস্থ্য শিক্ষা প্রদান |
স্বাস্হ্য শিক্ষাবিদ |
বহিঃবিভাগে আগত রোগীকে চিকিৎসা সেবা প্রদান শেষে একত্রিত করে একটি নির্ধারিত জায়গায় স্বাস্থ্য শিক্ষাবিদ, স্বাস্থ্য বার্তাসমূহ শোনান এবং হাতে কলমে করে দেখান, যেমন-হাত ধোয়ার কৌশল। পাশাপাশি তিনি অডিও-ভিডিও প্রদর্শন করেন। |
অফিস চলাকালীন সময়ে; সরকারি কোন খরচ নাই |
এইসপিএনএসডিপি (HPNSDP) ২০১১ আলোকে |
সিভিল সার্জন |
১৩ |
সংক্রামক রোগ নিয়ন্ত্রণ করা |
বহি: বিভাগীয় চিকিৎসক, বিশেষজ্ঞ চিকিৎসক
|
হাসপাতালে বহিঃবিভাগে আগত রোগীসমূহের যাদের সংক্রামক রোগ (যক্ষ্মা, কুষ্ঠ, ম্যালেরিয়া, এইচআইভি/এইডস) আছে মর্মে সন্দেহ করা হয় তাঁদেরকে নাম নিবন্ধন শেষে চিকিৎসকের নিকট প্রেরণ করা হয়। চিকিৎসক প্রয়োজনীয় পরীক্ষা/নিরীক্ষা করার পর নির্ধারিত চিকিৎসা সেবা প্রদান করেন। জটিল রোগীর ক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসকের নিকট রেফার করেন। বিশেষজ্ঞ চিকিৎসক আইসোলেশান ওয়ার্ডে ভর্তিসহ চিৎিসাসেবা নিশ্চিত করেন এবং প্রয়োজনে উন্নত চিকিৎসালয়ে রেফার করেন। |
৬০ মিনিট থেকে ২/৩দিন; বহি:র্বিভাগ ফি-৩ টাকা ভর্তি ফি-৫ টাকা এক্স রে এবং অন্যান্য পরীক্ষা-নিরীক্ষার ফি –সরকারি বিধিমোতাবেক |
জাতীয় স্বাস্থ্য নীতি ২০১০ |
সিভিল সার্জন |
১৪ |
স্বাস্থ্য তথ্য সংগ্রহ এবং সংকলন |
উপজেলা ফোকাল পার্সন, উপজেলা পরিসংখ্যানবীদ/ পরিসংখ্যান সহকারী |
মাঠ পর্যায় ও বিভিন্ন প্রতিষ্ঠান থেকে স্বাস্থ্য তথ্য সমূহ সংগ্রহ করে সংকোলিত স্বাস্থ্য তথ্য পরিসংখ্যানবীদ/ পরিসংখ্যান সহকারীর নিকট সংরক্ষিত থাকে। সেখান থেকে অনলাইনে এমআইএস, ঢাকায় প্রেরণ করা হয়। স্বাস্থ্য তথ্য প্রত্যাশী যে কেউ প্রতিষ্ঠান প্রধান লিখিত আবেদনের মাধ্যমে তথ্য সংগ্রহ করতে পারেন। |
সর্বোচ্চ ১ দিন, অফিস চলাকালীন সময়ে; সরকারি কোন খরচ নাই |
তথ্য অধিকার আইন, ২০০৯ |
সিভিল সার্জন |
১৫ |
মেডিকো লিগ্যাল সেবা/ চিকিৎসা সনদ প্রদান |
চিকিৎসক
|
থানা বা আদালত থেকে বিধি মোতাবেক চাহিদা প্রদান সাপেক্ষে নির্ধারিত বোর্ডের মাধ্যমে পরীক্ষা নিরীক্ষা করে জখমী সনদপত্র, ময়না তদন্ত প্রতিদেন, বয়স নির্ধারণ প্রতিদেন, ধর্ষণ হয়েছে কিনা সংক্রান্ত প্রতিবেদন ইত্যাদ প্রদান করা হয়। তাছাড়া চাকুররি জন্য যথাযথ কর্তৃপক্ষের পত্রের প্রেক্ষিতে প্রার্থীদের স্বাস্থ্য সনদ প্রদান করা হয়ে থাকে। চাকুরির জন্য নির্বাচতি প্রার্থী সিভিল সার্জন অফিস অথবা মেডিকেল কলজে হাসপাতাল আসলে স্বাস্থ্য পরীক্ষা করে চাকুরি প্রদানকারী কর্তৃপক্ষরে নিকট স্বাস্থ্য সনদ সরবরাহ করা হয়। অন্যদিকে অক্ষমতা জনিতকারনে চাকুরি করার অনুপোযোগি হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সিভিল সার্জনকে পত্র দেন। সিভিল সার্জন মেডিকেল বোর্ড গঠন করে মেডিকেল বোর্ডে উপস্থিত হওয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা/ কর্মচারীকে পত্র দেন। তিনি মেডিকেল বোর্ডে উপস্থিত হলে পরীক্ষা নিরীক্ষা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উক্ত কর্মকর্তা/ কর্মচারীর স্বাস্থ্য সনদ প্রদান করা হয়ে থাকে।
|
২/৩ দিন; সরকারি কোন খরচ নাই |
জাতীয় স্বাস্থ্য নীতি- ২০১০ |
সিভিল সার্জন |
১৬ |
চাকুরিকালীন প্রশিক্ষণ |
সিভিল সার্জন ও তদনিম্ন অফিস প্রধান |
ক) মাঠ পর্যায়ে স্বাস্থ্য সহকারী , পরিবার পরিকল্পনা সহকারী ও কমিউনিটি স্বাস্থ্য কর্মীদের সরকারি নির্দেশে স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হয়।
খ) উপজেলা পর্যায়ে বিভিন্ন লেবেলের স্বাস্থ্য সহকারী , কর্মচারী ও কর্মকর্তাদের স্বাস্থ্য বিষয়ে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হয়।
গ) জেলা, উপজেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে কর্মকর্তা কর্মচারীদের ইনসার্ভিস ট্রেনিং (আইএসটি) এর মাধ্যমে স্বাস্থ্য বিষয়ক ও বিভিন্ন চাকুরিকালীন প্রশিক্ষণ প্রদান করা হয়। |
সরকারী নীতিমালা অনুযায়ী ; সরকারী আর্থিক নিয়ম অনুযায়ী |
এইসপিএনএসডিপি (HPNSDP) এর পঞ্চ বার্ষিক পরিকল্পনা অনুযায়ী |
অতিরিক্ত মহা পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ও লাইন ডাইরেক্টর এমআইএস |